The Significance of Marx শীর্ষক আলোচনা সভায় সাথী শংকরের বক্তব্য

মার্ক্সীয় আন্দোলনের বিপর্যয় হল একটি সাধারণ বিপর্যয়। সংসদীয় অসংসদীয় - সবাই এই বিপর্যয়ে পড়েছে। তাই সাধারণ সমস্যা বা ত্রুটিগুলি খুঁজে বের করা দরকার। বৈপ্লবিক কর্মকে চিন্তা নিয়ন্ত্রণ করে। চিন্তার উল্লম্ফন না হলে শুধু কর্ম নিজেই Transformative Politics-এ সফল হতে পারবে না। শুধু কর্ম দিয়েই কর্মের সমস্যা কাটানো যায় না। Academician-রা মার্ক্সের চর্চা করে। এই ঐতিহ্য আন্তর্জাতিক স্তরের। কিন্তু সেই চর্চায় দর্শনের স্থান হয়ে উঠেছে আলংকারিক। মার্ক্সবাদের তিনটে উৎস - দর্শন, রাজনীতি ও অর্থনীতি। দর্শন রাজনীতিকে নিয়ন্ত্রণ করে কিন্তু মার্কসীয় রাজনীতিকে তার দর্শন নিয়ন্ত্রণ করে না। এর একটা কারণ হল, মার্কসবাদী তাত্ত্বিকরা মূলত ছাত্র আন্দোলন থেকে উঠে এসেছে এবং তাদের অনেকেই বিজ্ঞানের ছাত্র। প্রকৃতি বিজ্ঞানের ক্লাসরুম ট্রেনিং-এর সমস্যা হল, মানব ইতিহাসের বর্তমান পর্যায়ে প্রকৃতি বিজ্ঞান ও দর্শনের মধ্যে ছেদ হয়ে গেছে। তাই এই তাত্ত্বিকরা দর্শনকে অলংকার হিসেবে ব্যবহার করেছে। 

Ludwig Feuerbach and the End of Classical German Philosophy-তে এঙ্গেলস বলছেন, "Did God create the world or has the world been in existence eternally? The answers which the philosophers gave to this question split them into two great camps. Those who asserted the primacy of spirit to nature and, therefore, in the last instance, assumed world creation in some form or other — and among the philosophers, Hegel, for example, this creation often becomes still more intricate and impossible than in Christianity — comprised the camp of idealism. The others, who regarded nature as primary, belong to the various schools of materialism"। অর্থাৎ সমস্ত দর্শন মোটামুটিভাবে দুই শিবিরে বিভক্ত - ভাববাদ ও বস্তুবাদ। মাঝামাঝি যারা আছে, তারা অর্ধ দর্শন। যেমন অজ্ঞেয়বাদ। তাই মার্ক্সীয় দর্শনেরও বস্তুবাদের অন্তর্গত হওয়াটা যেন খুব জরুরী!   

Economic and Philosophic Manuscripts of 1844 - Critique of Hegel’s Philosophy-তে দেখা যাচ্ছে যে মার্ক্স তাঁর দর্শনের নাম কি হবে, তা নিয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না: "Here we see how consistent naturalism or humanism is distinct from both idealism and materialism, and constitutes at the same time the unifying truth of both. We see also how only naturalism is capable of comprehending the action of world history"। 

ইউরোপীয় দার্শনিক লড়াইয়ের মধ্যে থেকে মার্ক্সবাদ উঠে এসেছে। মার্ক্স, ফয়েরবাখ - সকলেই হেগেলীয় দর্শনকে প্রথমদিকে পাথেয় করলেও পরবর্তীকালে মার্ক্স হেগেলীয় দর্শনের ভাববাদী বৈশিষ্ট্যগুলিকে অতিক্রম করেছেন। Theses On Feuerbach-এ মার্ক্স বলছেন, "The chief defect of all hitherto existing materialism – that of Feuerbach included – is that the thing, reality, sensuousness, is conceived only in the form of the object or of contemplation, but not as sensuous human activity, practice, not subjectively"।  

বস্তুবাদ অনুযায়ী বস্তু থেকে চিন্তার উৎপত্তি। বস্তু পাল্টালে, চিন্তা পাল্টায়। কিন্তু Theses On Feuerbach-এ মার্ক্স বলছেন,"The materialist doctrine concerning the changing of circumstances and upbringing forgets that circumstances are changed by men and that it is essential to educate the educator himself" অর্থাৎ মানুষ পরিবেশ ও পরিপালনের ফল, অতএব পরিবর্তিত মানুষ হল অন্য পরিবেশ এবং পরিবর্তিত পরিপালনেরই ফল, এই বস্তুবাদী মতবাদ ভুলে যায় যে, মানুষই পরিবেশকে পরিবর্তিত করে, এবং স্বয়ং পরিপালককেই পরিপালন করা প্রয়োজন। এটাই বস্তুবাদের সমস্যা। তাই মার্ক্স তাঁর দর্শনকে বলেছেন নতুন ধরনের বস্তুবাদ। দর্শনের শিবির বিভক্ত হওয়া আসলে ইউরোপীয় ধারণার অন্তর্গত। তাই সমস্যা সত্ত্বেও মার্ক্স বস্তুবাদকে সঙ্গে নিলেন। 

পরিবেশ ও পরিপালন প্রসঙ্গে উল্লেখ্য, The German Ideology (1845)-তে মার্ক্স বলছেন, "We know only a single science, the science of history. One can look at history from two sides and divide it into the history of nature and the history of men. The two sides are, however, inseparable; the history of nature and the history of men are dependent on each other so long as men exist"। 

ইউরোপীয় দ্বন্দ্ব তত্ত্ব পূর্ণ বিকশিত নয়। পূর্বে (ভারতীয় উপমহাদেশ) এই ধারণা বিকশিত। দ্বন্দ্বের প্রাথমিক ধারণা ইউরোপের আদি যুগে হেরাক্লিটাসের কথায় পাওয়া যায়। তার প্রায় ৪০ বছর আগেই বুদ্ধ এই প্রসঙ্গে আলোচনা করে গেছেন। দ্বন্দ্ব তত্ত্ব এবং বস্তুবাদকে পরে একসাথে জড়িয়ে দেওয়া হয়েছে। রাশিয়ায় এই কাজ করেছেন বুখারিন এবং স্টালিন। মার্ক্সীয় দর্শনকে বস্তুবাদের খাপে ঢোকাতে শুধু বস্তুবাদকে যান্ত্রিক বস্তুবাদ বলা হয়েছে। এতে মনে হবে যে দ্বন্দ্বমূলক বস্তুবাদ যান্ত্রিক নয়। আদতে দুটোই যান্ত্রিক। তাই মার্ক্সবাদের দার্শনিক অন্তঃসার হল দ্বন্দ্ব তত্ত্ব, দ্বন্দ্বমূলক বস্তুবাদ নয়। দ্বন্দ্ব তত্ত্ব অনুযায়ী, চিন্তা ও বস্তুর আবহমান আন্তঃসম্পর্ক হল continuity ও discontinuity; Discontinuity অর্থাৎ চিন্তা থেকে বস্তুর নিয়ন্ত্রণ এবং Continuity অর্থাৎ বস্তু থেকে চিন্তার নিয়ন্ত্রণ। 

১৪/০৯/২০২৫

Comments

Popular posts from this blog

আর্য অধিক্রম তত্ত্ব সম্পর্কে স্টাডি নোটস

Discussion on State_Achin Vanaik

'রাষ্ট্র' সম্পর্কে আলোচনা_অচিন ভানাইক এবং কুণাল চট্টোপাধ্যায়